Header Ads

জাভাস্ক্রিপ্ট এমন একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যা সকল ওয়েব ডেভেলপার এর জানা থাকা উচিত! তাই তো আমরা জাভাস্কিপ্ট এর সকল উৎস নিয়ে হাজির হয়েছি ।

Logical Operators


Logical Operators


Logical Operator সাধারণত Boolean (যৌক্তিক) মানগুলির সাথে ব্যবহার করা হয় . logical operator মূলত 2 টা অথবা তার চেয়ে বেশি statement গুলা একসাথে check করে , Boolean value return করবে । যে এইটা সত্য নাকি মিথ্যা । 

important logical operator 3 টি ঃ 

  • Logical AND (&&
  • Logical OR (||)
  • Logical NOT (!)

* Logical AND (&&) : 

Zoom করে দেখার জন্য ছবিতে click করুন 

1st এ check করবে যে , 0 থেকে a এর value বড় কিনা এবং b এর value a এর value থেকে বড় কিনা। যদি 2 টা condition এ সঠিক হয় , তাহলে true return করবে । যদি কোন একটা condition মিথ্যা হয় , তাহলে false return করবে । যা আমরা ২য় output এ দেখতে পাচ্ছি। মূলত AND (&&) operator হচ্ছে , আমার সব গুলা condition সঠিক হতে হবে, তাহলে true return করবে। আমরা চাইলে একাধিক AND operator use করতে পারি । আরেক টা example দেখে নেয়া যাক 


১ম output এ 4 টা condition এর মধ্যে 4 টা condition এ সঠিক, তাই true দেখাচ্ছে । কিন্তু ২য় output এ 4 টা condition থেকে only 1 টা condition ভুল , তাই false দেখাচ্ছে । 


* Logical OR (।।) : 


1st এ check করবে যে , 0 থেকে b এর value বড় কিনা এবং b এর value a এর value থেকে বড় কিনা। যদি কোন 1 টা condition সঠিক হয় , তাহলে true return করবে।আর যদি কোন condition সঠিক না হয় , তাহলে শুধু মাত্র false return করবে । আমরা চাইলে একাধিক OR operator use করতে পারি । আরেক টা example দেখে নেয়া যাক 


১ম output এ আমার 4 টা condition থেকে only 1 টা condition সঠিক , তাই true দেখাচ্ছে। আর ২য় output এ 4 টা condition এর মধ্যে 4 টা condition এ ভুল , তাই false দেখাচ্ছে ।


* Logical NOT (!) : 




No comments

Powered by Blogger.