Header Ads

জাভাস্ক্রিপ্ট এমন একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যা সকল ওয়েব ডেভেলপার এর জানা থাকা উচিত! তাই তো আমরা জাভাস্কিপ্ট এর সকল উৎস নিয়ে হাজির হয়েছি ।

Arithmetic Operators


Arithmetic Operators


Arithmetic operators numerical value নিয়ে কাজ করে (হয় literals or variables) এবং single numerical value return করে ।



আমরা এখন JavaScript এর Arithmetic Operators নিয়ে কাজ করবো । 


* Addition (+) :  Addition Operators numeric operands গুলা যোগ করে or String কে সংযুক্ত করে

আমরা প্রথমে ২ টা integer value নিয়ে sum করলাম । এর পর Boolean আর integer নিয়ে sum করলাম । আমাদের output আসছে ২ । Boolean এ true মানে 1  আর false মানে 0  । এর পর আমরা integer value নিয়ে string এর সাথে add করলাম । last এ আমরা ২ টা String কে add করে দেখালাম।  



* Subtraction (-): Subtraction Operators numeric operands গুলা বিয়োগ করে কিন্তু String আর number কে subtraction করতে পারে না 





* Multiplication (*) :  Multiplication Operators numeric Operands গুলাকে গুণ করে কিন্তু String আর number কে multiplication করতে পারে না 





* Division (/) : Division Operators numeric Operands গুলাকে গুণ করে কিন্তু String আর number কে Division করতে পারে না 




* Remainder (%) : 





* Increment (++) : 




Postfix increment এ  যেই line এ আমরা a++ করেছি (4 number line) এ,  তখন 1 increment করবে না। এর পরে যখন আবার a পাবে তখন a এর মান 1 increment করে a = 6 হবে । 

আর prefix Increment এ যেই line এ আমরা ++n করেছি , ঠিক ঐ line এ সাথে সাথে আমাদের value টা কে 1 increment করে এবং ঐ line এ return করে । এর জন্য m এর মান 6 । পরবর্তী তে আর n পাওয়ার জন্য অপেক্ষা করে না । 

so ,  Postfix আর prefix এর মধ্যে difference হলো :  Postfix এ যখন আমরা a++ করি পরবর্তী তে  a  না পাওয়া পর্যন্ত  a  এর মান Increment হবে না । আর prefix যখন ++n করি , সে সাথে সাথে ঠিক ঐ line এ 1 increment করে return করে । পরবর্তী তে আর n পাওয়ার জন্য অপেক্ষা করে না । 




* Decrement (--) : 




Postfix decrement এ  যেই line এ আমরা a-- করেছি (4 number line) এ,  তখন decrement করবে না । এর পরে যখন আবার a পাবে তখন এর মান decrement করে   a = 4 হবে। 

আর prefix decrement এ যেই line এ আমরা --n করেছি , ঠিক ঐ line এ সাথে সাথে আমাদের value টা কে 1 decrement করে এবং ঐ line এ return করে । এর জন্য m এর মান 4 । পরবর্তী তে আর n পাওয়ার জন্য অপেক্ষা করে না । 

so ,  Postfix আর prefix এর মধ্যে difference হলো :  Postfix এ যখন আমরা a--
করি পরবর্তী তে  a  না পাওয়া পর্যন্ত  a  এর মান decrement হবে না । আর prefix যখন 
--n করি , সে সাথে সাথে ঠিক ঐ line এ 1 decrement করে return করে । পরবর্তী তে আর পাওয়ার জন্য অপেক্ষা করে না । 




* Exponentiation (**)  or  Power : 













No comments

Powered by Blogger.